করোনায় মৃত্যু ও আক্রান্ত কমেছে, বেড়েছে সুস্থতা

করোনা

Coronavirus. COVID-19. 3D Render

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪শ’তম দিনে মৃত্যু ও আক্রান্ত কমেছে। পাশাপাশি বেড়েছে সুস্থতা। গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছে ৬৯ জন। এদের মধ্যে পুরুষ ৪৩ ও নারী ২৬ জন।
গতকালের চেয়ে আজ ১৪ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল রেকর্ড সংখ্যক ৮৩ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ৯ হাজার ৮৯১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪২ শতাংশ। গত ৯ এপ্রিল থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৩২ হাজার ৯৫৫ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ২৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ১ হাজার ১৭৩ জন কম আক্রান্ত হয়েছেন। গতকাল ৩৪ হাজার ৯৬৮ জনের নমুনা পরীক্ষায় ৭ হাজার ২০১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ২৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ২০ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ৩ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫০ লাখ ৭০ হাজার ৭৮৮ জনের নমুনা পরীক্ষায় ৬ লাখ ৯৭ হাজার ৯৮৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৭ লাখ ৮০ হাজার ১৫৫টি হয়েছে সরকারি এবং ১২ লাখ ৯০ হাজার ৬৩৩টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৭৪ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪ হাজার ৮৫৩ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৪ হাজার ৫২৩ জন। গতকালের চেয়ে আজ ৩৩০ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৮৫ হাজার ৬৯৯ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৫ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৩ দশমিক ৯৮ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৩ হাজার ৬১৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৬ হাজার জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৩৮২টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৮৪টি ও বেসরকারি ৭১টিসহ ২৫৫টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ৩২ হাজার ৯৫৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৪ হাজার ৯৬৮ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ১৩টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.