২৫ শতাংশ শুল্কে চাল আমদানির সিদ্ধান্ত

 ২৫ শতাংশ শুল্কে চাল আমদানির সিদ্ধান্ত

মিল মালিকরা কারসাজি করলে কৃষকের কাছ থেকে সরাসরি চাল কিনবে সরকার। এতথ্য জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। রোববার (২৭ ডিসেম্বর) সকালে চালের বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে সরকারি পদক্ষেপ জানাতে অনলাইন সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

এসময় মন্ত্রী বলেন, বাজারে চালের দাম উর্ধ্বমুখী। বাজার স্থিতিশীল করতে ২৫ শতাংশ ট্যাক্সে (শুল্ক) চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগে সাড়ে ৬২ শতাংশ শুল্ক হার ছিলো। এছাড়া বেসরকারিভাবে বাজার নিয়ন্ত্রণের জন্য যত চাল প্রয়োজন তা আমদানি করা হবে। প্রয়োজন শেষ হলে তা বন্ধ করে দেয়া হবে।

খাদ্যমন্ত্রী বলেন, চালের সহনীয় দাম বিষয়ে আমাদের কোন নীতিমালা নেই। নীতিমালা করার জন্য কমিটি গঠন করা হয়েছে। বন্যা এবং অতিবৃষ্টির কারণে আমনের ফলন কম হয়েছে। তবে খাদ্য ঘাটতি নেই। প্রায় ২০ হাজার মিলসহ বিভিন্ন দোকানগুলো ৩০ লাখ মেট্টিক টন চাল সরবরাহ করে আর বাকি সিস্টেমে আটকে থাকে।

গত কয়েক মাস ধরেই চালের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। সরু থেকে শুরু করে মাঝারি ও মোটা চালের দাম অস্বাভাবিকহারে বাড়ছে। মিল পর্যায়েই প্রতি বস্তা চাল (৫০ কেজি) ৩ মাসের ব্যবধানে ৭শ’টাকা পর্যন্ত বেড়েছে। আর এ বাড়তি দরে চাল কিনতে ভোক্তার নাভিশ্বাস বাড়ছে। সবচাইতে বেশি সমস্যায় পড়েছেন খেটে খাওয়া ও নিম্নআয়ের মানুষ। এমন পরিস্থিতিতে চালের বাজার নিয়ে রোববার সংবাদ সম্মেলনে এসেছেন খাদ্য সাধন চন্দ্র মজুমদার।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.