২৪ পৌরসভায় ভোট সোমবার

 ২৪ পৌরসভায় ভোট সোমবার

প্রথম ধাপের ২৪টি পৌরসভা নির্বাচনের ভোট হবে আগামীকাল সোমবার। সোমবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে। বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সবকটি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া হবে। প্রার্থীরা ইতোমধ্যে আনুষ্ঠানিক প্রচার শেষ করেছেন।

নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (পরিচালক-জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, তারা সারাদেশ থেকে রিপোর্ট নিয়েছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে, খারাপ কোনো প্রতিবেদন পাওয়া যায়নি। নির্বাচনী এলাকায় আচরণবিধি প্রতিপালনে ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছেন।

গত ২২ নভেম্বর প্রথম ধাপের ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। নির্বাচনী মাঝপথে গাজীপুরের শ্রীপুর পৌরসভায় মেয়র পদে বিএনপির প্রার্থী মারা যান। ওই পৌরসভায় ১৬ জানুয়ারি ভোটের দিন নির্ধারণ করে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। বাকি ২৪টি পৌরসভায় ২৮ ডিসেম্বর ভোটগ্রহণ হতে যাচ্ছে।

এ নির্বাচনে মেয়র পদে ৯৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৮৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৭৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিটি পৌরসভায় একজন মেয়র, তিনজন সংরক্ষিত নারী কাউন্সিলর ও ৯ জন করে সাধারণ কাউন্সিলর নির্বাচিত হবেন। প্রথম ধাপের সবকটি পৌরসভায় ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ভোটের পরপরই ফল নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে পৌরসভা নির্বাচনের আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন পরিকল্পনা নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুযায়ী, প্রতিটি পৌরসভায় পুলিশ ও আনসারের একটি করে স্ট্রাইকিং ও তিনটি করে মোবাইল ফোর্স ও র‌্যাবের তিনটি টিম মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ১০ হাজারের কম ভোটারের পৌরসভার জন্য এক প্লাটুন বিজিবি সদস্য, ১০ হাজারের বেশি ভোটারের পৌরসভার জন্য দুই প্লাটুন ও ৫০ হাজারের বেশি ভোটারের জন্য তিন প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকছে। শনিবার আইনশৃঙ্খলা বাহিনীর এসব সদস্য মাঠে নেমেছেন। এ নির্বাচনে সাধারণ ভোটকেন্দ্রের পাহারায় ১১ জন ও ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) কেন্দ্রে ১৩ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে।

সোমবার প্রথম ধাপে যেসব পৌরসভায় ভোট
পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোণার মদন, মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, সুনাগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.