আজ রোকেয়া দিবস

 আজ রোকেয়া দিবস

আজ রোকেয়া দিবস। ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের পথিকৃৎ মহীয়সী নারী বেগম রোকেয়ার জন্ম ও প্রয়াণ দিবস আজ ৯ ডিসেম্বর।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে এক জমিদার পরিবারে রোকেয়ার জন্ম। জীবনের নানা বাঁকে তিনি রোকেয়া খাতুন, রোকেয়া সাখাওয়াত হোসেন, মিসেস আর এস হোসেন নামেও লিখতেন এবং পরিচিত ছিলেন।

আজ বুধবার (৯ ডিসেম্বর) সেই মহীয়সী নারীর জন্মদিন। দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষে নানা আনুষ্ঠানিকতায় স্মরণ করা হবে তাকে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে রোকেয়া দিবস উদযাপন ও বেগম রোকেয়া পদক-২০২০ প্রদান করা হবে। এ উপলক্ষে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সমাজসেবায় বিভিন্ন অবদানের জন্য এ বছর পাঁচজন নারীকে বেগম রোকেয়া পদক ২০২০ দেওয়া হয়েছে।

এ বছর বেগম রোকেয়া পদকপ্রাপ্ত নারীরা হলেন- প্রফেসর ড. শিরীন আখতার (নারী শিক্ষা), কর্নেল ডা. নাজমা বেগম (পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়ন), মঞ্জুলিকা চাকমা (নারীর আর্থ-সামাজিক উন্নয়ন), বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি (সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণ) এবং বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার (নারী অধিকারে অবদান)।

বুধবার সকাল ১০টায় ঢাকায় বাংলাদেশ শিশু অ্যাকাডেমি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বেগম রোকেয়া পদক- ২০২০ প্রদান এবং বেগম রোকেয়া দিবস উদযাপন করা হয়।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.