বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘটনায় আটক ৪

 বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘটনায় আটক ৪

প্রতিদিন ডেস্ক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিরা হলেন আবু বকর, নাহিদ, আল আমিন ও ইউসুফ। রোববার (৬ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খান কামাল বলেন, কুষ্টিয়ার ঘটনায় দোষীদের আইনের আওতায় আনা হবে। ঘটনার তদন্ত হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, একজনের উসকানিমূলক বক্তব্যের পর এ ধরনের ঘটনা ঘটছে। তাকেও পর্যবেক্ষণে রাখা হয়েছে। মন্ত্রী বলেন, ‘তারা ইবনে মাসউদ মাদরাসা থেকে বেরিয়ে এসে এই কাণ্ড ঘটিয়েছে। এদের একজনের নাম আবু বকর আর আরেকজনের নাম নাহিদ। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে আরও দুইজনকে গ্রেপ্তার করা হয়।’

বিভিন্ন দেশের উদাহরণ দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মুসলিম সভ্যতার যুগের আলবেরুনি, ইবনে বতুতার ভাস্কর্য বিভিন্ন জায়গায় শোভা পাচ্ছে। সেগুলো কেউ ভাঙছে না। আমরা বলছি, ভাস্কর্য মানে পূজা নয়; ভাস্কর্য মানে বঙ্গবন্ধুকে ধরে রাখা।’ মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, মুসলিম অনেক দেশের মুদ্রায় সে দেশের রাষ্ট্রপ্রধানের ছবি আছে, সেগুলো আমরা পকেটে নিয়ে ঘুরছি। অথচ একটি ভাস্কর্য প্রজন্মের পর প্রজন্ম সাক্ষী হয়ে থাকে টিকে থাকে। আর আমরা সেই ভাস্কর্য ভাঙতে চাই।

এদিকে শনিবার সন্ধ্যার পর একটি ছাই রঙের মাইক্রো বাস এসে পাঁচ রাস্তার মোড়ে ভাঙচুরকৃত বঙ্গবন্ধুর ভাস্কর্যস্থলে থামে। গাড়ি থেকে কমান্ডো স্টাইলে অস্ত্র হাতে কয়েকজন নেমে আসে। দুই জন পর পর দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। মুহুর্তের মধ্যে স্থানীয়রা ছোটাছুটি শুরু করে। অল্প সময়ের মধ্যেই অস্ত্রধারী দুর্বৃত্তরা গাড়িতে উঠে দ্রুত বেগে পালিয়ে যায়। এরপর বঙ্গবন্ধুর ভাস্কর্যস্থলে একটি বাঁশের সঙ্গে কালো পতাকা বাঁধা দেখা যায়।

এদিকে আটকদের বিষয়ে বিস্তারিত বিকেলে কুষ্টিয়ায় জেলা আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষের বিস্তারিত জানানোর কথা রয়েছে।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.