বিজয় দিবসে উঠবে পদ্মার শেষ স্প্যান

 বিজয় দিবসে উঠবে পদ্মার শেষ স্প্যান

বিশেষ প্রতিনিধি : পদ্মায় পুরো সেতু দৃশ্যমান হতে আর মাত্র দুটি স্প্যান বসানো বাকি। এর মধ্যে একটি স্প্যান বসবে ১০ ডিসেম্বরের মধ্যে। আর আসছে ১৬ ডিসেম্বর দুটো খুঁটিতে সর্বশেষ স্প্যান তুলে দিয়ে বিজয় দিবস উদযাপন করা হবে। সরকারের সেতু বিভাগ এমন প্রস্তুতি নিয়েই এগোচ্ছে বলে জানা গেছে।

চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি জানায়, তারা শেষ দুটি স্প্যানের কাজ শেষ করেছেন। এর মধ্যে একটির কাজ শতভাগ শেষ করে কন্সট্রাকশন ইয়ার্ডের বাইরে নদী তীরে রাখা হয়েছে। অন্যটি কনস্ট্রাকশন ইয়ার্ডের ভেতরে শেষ মুহূর্তের ঘষামাজার মধ্যে আছে। ডিসেম্বরের প্রথম ১০ দিনের মধ্যে ৪০তম এবং ১৬ ডিসেম্বর ৪১তম শেষ স্প্যনটি খুঁটিতে তুলে পুরো সেতু দৃশ্যমান করা হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সচিব জানান ডিসেম্বরে স্প্যানের কাজ শেষ হচ্ছে। নতুন বছর থেকে পদ্মা সেতুর সড়ক ও স্প্যানের ভেতরে রেলপথের কাজ এগিয়ে যাবে। ২০২১ সালেই চালু হবে পদ্মাসেতু।

প্রকল্প সূত্র জানিয়েছে, সেতুতে সড়কপথ গড়তে লাগবে ২ হাজার ২৯১৭টি রোডস্লাব। এর মধ্যে নভেম্বর পর্যন্ত বসানো হয়েছে ১২৩৯টি। আর রেলপথের জন্য লাগবে ২৯৫৯টি রেলস্লাব। ২৯ নভেম্বর পর্যন্ত বসানো হয়েছে ১৮৬০টি।

৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুর আর মাত্র ৩০০ মিটার বাকি। এখন অপেক্ষা কেবল দুটি স্প্যানের। সেই শেষ দুটি স্প্যান বসতে যাচ্ছে বিজয়ের মাসে। তারপর পুরো সেতু দেখা যাবে। যার একপ্রান্ত শরিয়তপুর, অন্যপ্রান্ত মুন্সিগঞ্জ।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.