কাবুল বিশ্ববিদ্যালয়ে বইমেলায় সন্ত্রাসী হামলা, নিহত ১৯

 কাবুল বিশ্ববিদ্যালয়ে বইমেলায় সন্ত্রাসী হামলা, নিহত ১৯

British soldiers with NATO-led Resolute Support Mission forces arrive near the site of an attack in Kabul, Afghanistan, Friday, March 6, 2020. Gunmen in Afghanistan’s capital of Kabul attacked a remembrance ceremony for a minority Shiite leader on Friday, wounding more than a dozen of people, officials said. (AP Photo/Rahmat Gul)

 

আন্তর্জাতিক ডেস্ক

কাবুল বিশ্ববিদ্যালয়ে বইমেলায় সন্ত্রাসী হামলা, নিহত ১৯
আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীদের হামলায় ১৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ২২ জন আহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই শিক্ষার্থী।

২ নভেম্বর সোমবার বেলা ১১টার দিকে দেশটির সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিহত ও আহতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সকাল ১১টার দিকে হামলাকারীরা ক্যাম্পাসের কমপাউন্ডে প্রবেশ করে। তারা হামলা চালিয়েই ক্যাম্পাস থেকে বের হতে চায়। তবে প্রতিরোধ গড়ে তোলে আফগান আইনশৃঙ্খলা বাহিনী। টানা ৬ ঘণ্টা ধরে এ হামলা চলে। দেশটির নিরাপত্তা বাহিনীর প্রতিরোধে তিন হামলাকারীই নিহত হন।

হামলার সময় বিশ্ববিদ্যালয়ে আফগান ও ইরানের যৌথ উদ্যোগে বই প্রদর্শনীর অনুষ্ঠানের উদ্বোধন চলছিল।

তবে এ হামলা কার পক্ষ থেকে চালানো হয়েছে সে বিষয়ে এখনও কিছু জানাতে পারেনি আফগান সরকার। যদিও তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, এ হামলায় তাদের সংশ্লিষ্টতা নেই।

এই নিয়ে দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বারের মতো হামলা হলো। এর কয়েকদিন এক কোচিং সেন্টারে আত্মঘাতী বোমা হামলায় প্রায় ৩০ জন নিহত হয়েছিলেন। সেখানেও বেশিরভাগ শিক্ষার্থী ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.