নিউজ ডেস্ক : ইরানের সঙ্গে কোনো রকম শর্ত ছাড়াই আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে আমেরিকা। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো এক চিঠিতে মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্রাফট একথা বলেছেন।

চিঠিতে তিনি বলেন, চলমান পরিস্থিতিতে আমেরিকার অবস্থান হচ্ছে- কোনো শর্ত ছাড়াই ইরানের সঙ্গে গুরুত্বপূর্ণ এবং আন্তরিক আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে ওয়াশিংটন। কেলি তার চিঠিতে দাবি করেছেন, ইরান সরকার যাতে বিশ্ব শান্তি এবং নিরাপত্তা বিনষ্ট করতে না পারে তার জন্য তারা আলোচনায় বসতে চান।

নিঃশর্ত আলোচনায় বসার কথা বললেও মার্কিন রাষ্ট্রদূত জানিয়েছেন, মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং আমেরিকার স্বার্থ রক্ষা করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থাই তারা নেবেন।

গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয়েছে। এরপর মঙ্গলবার ভোরে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী ইরাকে অবস্থিত আমেরিকার দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই হামলায় আমেরিকার ব্যাপক ক্ষয়ক্ষতির পর মার্কিন সরকারের তরফ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদেকে চিঠি দেয়া হলো।

এর আগেও মার্কিন সরকার ইরানের সঙ্গে এরকম নিঃশর্ত আলোচনায় বসার কথা বলেছে তবে ইরান বলেছে, তেহরানের ওপর থেকে মার্কিন অবৈধ নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রত্যাহার করে না নিলে আমেরিকা সঙ্গে কোনো আলোচনা হবে না।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.