সাতক্ষিরা প্রতিনিধি : সাতক্ষীরার তালা উপজেলার ডাঙ্গানলতা গ্রামে মাঠের মধ্যে পুরনো একটি মাটির ঢিবিতে পুরাকীর্তির সন্ধান পেয়েছে প্রত্নতত্ত্ব বিভাগ।

সোমবার সকাল থেকেই পুরাকীর্তির সন্ধানে খনন কাজ শুরু করেছে প্রত্নতত্ত্ব বিভাগের দলটি। মাটি খোঁড়ার শুরুতেই একটি ইটের তৈরি দেয়ালের সন্ধান পাওয়া গেছে।

প্রত্নতত্ত্ব অধিদফতর খুলনা আঞ্চলিক কার্যালয়ের সহকারী কাস্টরিয়াম মো. শাহিন আলম জানান, বহু বছরের পুরনো এই মাটির ঢিবিটি ঝুঁড়িঝাড়ার মাঠ নামে এলাকায় পরিচিত। এটি ২০১২ সালে প্রত্নতত্ত্বি বিভাগের আওতায় সংরক্ষিত হয়। প্রতি বছর আমরা নিয়মিত কাজের অংশ হিসেবে মাটির নিচে যে সম্পদ থাকে সেগুলো উদ্ধার করি। এ বছর চুয়াডাঙ্গা ও সাতক্ষীরায় কাজ করছি।

তিনি আরও বলেন, এখানে বহু বছর আগের কোনো পুরাকীর্তি মাটির নিচে চাপা পড়ে আছে সেটি উদ্ধারের জন্য আমরা কাজ শুরু করেছি। শুরুতেই একটি ইটের তৈরি দেয়ালের সন্ধান পেয়েছি। তবে সেটি কোনো বসতবাড়ি, মসজিদ না মন্দিরের সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি। খনন কাজ শেষ হলে আমরা বিস্তারিত বলতে পারবো।

তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরিন বলেন, সরকারের অনুমতিক্রমেই প্রত্নতত্ত্ব বিভাগের প্রতিনিধি দলটি খনন কাজ শুরু করেছে। খননকাজ শেষ হলেই বিস্তারিত জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.