স্টাফ রিপোর্টার : ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমীতে দেশ, জাতি আর বিশ্বমানবতার মঙ্গল কামনা করে রাজধানীর শ্রী শ্রী ঢাকেশ্বরী মন্দিরে ‘গীতাযজ্ঞ’ অনুষ্ঠানের মধ্য দিয়ে জন্মাষ্টমীর আনুষ্ঠানিকতা শুরু করেছে হিন্দু ধর্মাবলম্বীরা।

রোববার (২ সেপ্টেম্বর) সকালে থেকে শ্রী শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে এই প্রার্থনা শুরু করে তারা। ঢাকা মহানগর পূজা উদযাপন কমিটি আয়োজিত এই গীতাযজ্ঞ পরিচালনা করেন চট্টগ্রামের সীতাকুণ্ড শংকর মঠ ও মিশনের পূজারীরা।

প্রকৃতি থেকে আট ধরণের উপাচার দিয়ে যজ্ঞ হোমাগ্নির আয়োজন করা হয়, যার মূল উদ্দেশ্য মানুষের ষড় রিপুর আহুতি দান। গীতাযজ্ঞ অনুষ্ঠানের শুরুতে চন্ডীপাঠ করেন তারা।

এদিন দুষ্টের দমন আর শিষ্টের পালন করতে ভগবান শ্রীকৃষ্ণ স্বর্গ থেকে পৃথিবীতে আসেন; তার আবির্ভাবের দিনটিকে ধর্মীয় রীতি অনুযায়ী পালন করেন হিন্দু ধর্মাবলম্বী ভক্তবৃন্দ।

এ বিষয়ে চট্টগ্রামের সীতাকুণ্ড শংকর মঠ ও মিশনের সভাপতি শ্রী মঠ স্বামী তপনানন্দ গিরি বার্তা২৪.কমকে বলেন, ‘বিশ্বশান্তি কামনায় গীতাযজ্ঞ হচ্ছে; আর বিশ্বের অসুখ মঙ্গলপাত্রে রাখা হচ্ছে।’

তিনি বলেন, ‘গীতা বাণী হচ্ছে- বিশ্ব মানবতার বাণী। শ্রী শ্রী মদ্ভাগবতগীতায় ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন- ‘জগতের মানুষ যেভাবে আমাকে উপাসনা করে, আমি তাকে সেভাবেই অনুগ্রহ করি; সকল মানুষ আমারই পথ অনুসরণ থাকে।’

গীতায় শ্রীকৃষ্ণ সকল মানুষের কথা বলেছেন- জানিয়ে তিনি বলেন, ‘সকল মানুষের কথা বলেছেন; এখানে কোনো হিন্দু, মুসলিম, বৌদ্ধ ও খ্রিস্টান কাউকে ভাগ করে কথা বলা হয়নি।

‘সুতরাং এই গীতার বাণী বিশ্বমানবতার বাণী; আমরা যেন সব মানুষকে নিয়ে এক অখণ্ড মানবজাতি গঠন করতে পারি। এই পৃথিবীটাকে যেন স্বর্গরাজ্যে রচনা করতে পারি।’

গীতাযজ্ঞে হিন্দুদের ধর্মগ্রন্থ ও শ্রীকৃষ্ণের মুখনিসৃত বাণী শ্রীমদ্ভাগবত গীতার ১৮টি অধ্যায় পর্যায়ক্রমে পাঠ করা হয়। এ সময় গীতাপাঠের পবিত্র গম্ভীর আবহ ও আগত পুণ্যার্থী নারীদের উলুধ্বনিতে মুখরিত হয় ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণ।

গীতাযজ্ঞ অনুষ্ঠানের মধ্যদিয়ে জন্মাষ্টমীর উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে বলে বার্তা২৪.কমকে জানান- ঢাকা মহানগর পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল।

আর বিকাল ৩টার দিকে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রা, রাত ১০টার দিকে মন্দিরে শ্রীকৃষ্ণের পূজার্চনা করা হবে। এছাড়া আগামী ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.