ডেস্ক : বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে সৌদি আরবের উদ্দেশে হজ ফ্লাইট হয় ১৪ জুলাই থেকে। সরকারি ব্যবস্থাপনায় প্রথম পর্যায়ে সৌদি আরব যাওয়া হজযাত্রীরা মদিনায় অবস্থান করছেন। ২৬ জুলাই তারা মদিনা হতে মক্কায় প্রত্যাবর্তন করবেন।

হজ প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মো. হাফিজুর রহমান মদিনার হজ ব্যবস্থাপনা সরেজমিনে প্রত্যক্ষ করার জন্য এখন মদিনায় অবস্থান করছেন। হজ ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করে তিনি আবার মক্কায় ফিরে আসবেন।

১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার পর রোববার (২২ জুলাই) রাত ১১টা পর্য়ন্ত (নয় দিনে) ১১৪টি ফ্লাইটে মোট ৪১ হাজার ৫৪৮ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন বলে জেদ্দা বিমানবন্দরের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, মোট ১১৪টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৫৫টি ফ্লাইটে ২০ হাজার ৯২২ জন এবং সৌদি এয়ারলাইন্সের ৫৯টি ফ্লাইটে ২০ হাজার ৬২৬ জন হজযাত্রী সৌদি আরব যান। মোট হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ২৫৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৩৮ হাজার ২৮৯ জন যাত্রী রয়েছেন।

হজ অফিসের এক সূত্র জানিয়েছে, রোববার পর্যন্ত সর্বমোট ৬৮ হাজার ৫৭ জন হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়েছে।

সৌদি আরবে যাওয়া বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে ২ জন মক্কায় ইন্তেকাল করেছেন।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ৫২৮টি হজ এজেন্সির ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন পবিত্র হজ পালন করবেন।

চাঁদ দেখা সাপেক্ষে ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.