প্রযুক্তি ডেস্ক : হিংসা ছড়াতে পারে এমন পোস্ট নিজে থেকেই সরিয়ে নেবে ফেসবুক কর্তৃপক্ষ। সিলিকন ভ্যালির ফেসবুকের প্রধান কার্যালয়ে বুধবার ( ১৮ জুলাই) এক নীতি নির্ধারণী বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম ফেসবুকের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানান।

তিনি জানান, এখন থেকে মুছে দেওয়া হবে গুজব বা ভুল তথ্য দেওয়া পোস্টগুলিও। সম্প্রতি শ্রীলঙ্কায় পরীক্ষামূলকভাবে এই প্রযুক্তি প্রয়োগ করে সাফল্য মিলেছে।

আগামী কয়েক মাসের মধ্যে সারা বিশ্বেই এই প্রযুক্তি প্রয়োগ করা হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

তিনি বলেন, আমরা একটি নীতি পরিবর্তনের দিকে এগোচ্ছি। এই পদ্ধতিতে ভার্চুয়াল দুনিয়ায় ছড়ানো বিদ্বেষ, হিংসা, গুজব ভুল তথ্যে বাস্তব জগতে উত্তেজনা বা হিংসা ছড়াতে পারে এমন পোস্ট সরিয়ে দেওয়া হবে। ফলে পোস্টের মালিক বা অন্য কেউ সেগুলি আর দেখতে পারবেন না।

কিন্তু কী ভাবে সেগুলি চিহ্নিত করবে ফেসবুক? সংস্থার তরফে জানানো হয়েছে, এর জন্য স্থানীয় প্রশাসন, স্বেচ্ছাসেবী সংস্থা-সহ নানা স্তরের লোকজনের সঙ্গে মিলে একাজটি করা হবে। সারা বিশ্বেই নেটওয়ার্ক আরও বাড়ানো হচ্ছে। পাশাপাশি নিজেদের নজরদারি পদ্ধতিও আরও জোরদার করা হচ্ছে।

কিছু দিন আগেই শ্রীলঙ্কায় সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ায়, বৌদ্ধদের হত্যার উদ্দেশ্যে মুসলিম সম্প্রদায়ের মানুষজন খাবারে বিষ মিশিয়ে বিক্রি করছে। তার জেরে নানা জায়গায় জাতি হিংসা ছড়িয়ে পড়ে। এরপরই ফেসবুক শ্রীলঙ্কায় এই নীতি প্রয়োগ করে এবং সমস্ত উস্কানিমূলক পোস্ট মুছে দিতে শুরু করেছে। এবার সেই পদ্ধতিই সারা বিশ্বে কার্যকর করা হচ্ছে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.