নিজস্ব প্রতিবেদক : মাগুরা গ্রুপের দু’টি পত্রিকা – দিনপরিবর্তন ও বাংলাদেশ নিউজ বন্ধ করে দেয়ার পর এবার তাদের তৃতীয় পত্রিকা ”বাংলাদেশের খবর” থেকে ছাটাই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গেছে।

পত্রিকার একাধিক সাংবাদিক নাম প্রকাশ না-করার শর্তে জানান, অতি গোপনে ছাঁটাই তালিকা চূড়ান্ত করাটা হয়েছে। তালিকা থেকে প্রথম ধাপে ১৬ জন সিনিয়র সাংবাদিককে ৩০ জুন চাকুরিচ্যুত করা হয়, যা ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। এদিকে যারা চাকুরিচ্যুত হয়েছেন তাদের একজনও আজ পর্যন্ত পাওনা বুঝে পাননি।

অন্যদিকে চাকুরিচ্যুতির তালিকা প্রণয়নের খবরে পত্রিকাটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চাকরিচ্যুত একজন সিনিয়র সাংবাদিক জানান, মালিকপক্ষ পত্রিকাটিকে আন্ডারগ্রাউন্ডে নিয়ে যাওয়ার পথে হাঁটছে। এ লক্ষ্যে তারা নামকাওয়াস্তে ক’জনকে রেখে বাকি সবাইকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। ছাঁটাইকৃতদের পাওনা পরিশোধ যাতে করতে না হয়, সে লক্ষ্যে তারা বেশ কিছু কৌশলও নিয়েছে বলে অফিসে গুঞ্জন রয়েছে।

আরো জানা যায়, প্রাথমিক পদক্ষেপ হিসেবে পত্রিকার অফিস বর্তমান প্রাইম লোকেশন মতিঝিল থেকে সরিয়ে রাজধানীর উপকণ্ঠে কোথাও সরিয়ে নেয়া হবে, যাতে যাতায়াতের অসুবিধার কথা ভেবে সাংবাদিক-কর্মচারীরা নিজেরাই চাকরি ছেড়ে চলে যান। এতে তাদের পাওনা পরিশোধ না করার একটা অজুহাত পাওয়া যাবে।

বলে রাখা ভালো, এর আগে দু’টি পত্রিকা বন্ধ করার পর ঢাকা সাংবাদিক ইউনিয়নের হস্তক্ষেপে চাকরিচ্যুত সবার পাওনা পরিশোধে বাধ্য হয় মাগুরা গ্রুপ। সেই অভিজ্ঞতা থেকে ”শিক্ষা” নিয়ে এবার কৌশলে পত্রিকা বন্ধ এবং সকলকে পাওনাবঞ্চিত করার পথে হাঁটছে ”বাংলাদেশের খবর” পত্রিকার মালিক মাগুরা গ্রুপ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.