Cশ্রীমঙ্গল: সিলেটের শ্রীমঙ্গলে চায়ের ৩য় নিলাম কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। এবার প্রথম নিলাম থেকে ৩ গুণ বেশি চা উঠেছে। বিক্রিও হয়েছে কেজি প্রতি আগের থেকে ৩০ টাকা বেশি দরে। এতে খুশি টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন ও চা বাগানের মালিকরা।

সোমবার (১৬ জুলাই) সকাল ৮টায় শ্রীমঙ্গলস্থ হবিগঞ্জরোডে অবস্থিত ‘চা নিলাম কেন্দ্রে’ এ নিলামের কার্যক্রম শুরু হয়। নিলামে অংশ নিয়েছে দেশের সাতটি ব্রোকারেজ হাউস ও অর্ধশতাধিক বায়ার।

সূত্র জানায়, চায়ের প্রথম নিলামে চা উঠে ৫ লাখ ৫৭ হাজার কেজি, ২য় নিলামে উঠে ১২ লাখ ৮৮ হাজার ৬৫০ কেজি। আজ ৩য় নিলামে উঠেছে ১৮ লাখ ৪ হাজার কেজি। প্রথম নিলাম থেকে ৩য় নিলামে প্রায় ৩ গুণ বেশি চা উঠে। বিক্রিও হয়েছে কেজি প্রতি আগের থেকে ৩০ টাকা বেশি দামে। প্রথম নিলামে চা বিক্রি হয়েছে কেজি প্রতি ২৪০ টাকা করে। ২য় নিলামে ২৫০-২৫২ টাকা কেজি দরে। ৩য় নিলামে চা বিক্রি হয়েছে ২৭০ টাকা কেজি দরে।

এদিকে পর পর ৩টি ধাপে সফলভাবে নিলামের কার্যক্রম সম্পন্ন হওয়ায় আজ দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের কর্মকর্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া চা নিলামকেন্দ্রটি এগিয়ে নিয়ে যেতে সরকারের দৃষ্টি আকর্ষণ করে চট্টগ্রামের সঙ্গে সিলেটের আরও একটি ট্রেন চালু করা ও বর্তমানে চালু উদয়ন ও পাহারিকা ট্রেনের আরও দুটি এসি কম্পার্টমেন্ট সংযোজন করার দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আহ্বায়ক ড. এ কে এম আব্দুল মোমেন, সদস্য সচিব জহর তরফদার, সিনিয়র সদস্য সিরাজুল ইসলাম চৌধুরী, পাহাড়ি টি কোম্পানির পরিচালক সৈয়দ মনির, সবুজ টি কোম্পানি লি. চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী হারুন, ইস্পাহানি টি কোম্পানির জিএম গোলাম মোস্তফা, সৈয়দ মনসুর, আব্দুল কালাম চৌধুরী, এম. নজমুল হোসেন, মো. আজিজ প্রমুখ। এছাড়াও সেনাবাহিনী, নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সদস্য সচিব জহর তরফদার জানান, ১ম নিলাম থেকে ৩ গুণ বেশি চা উঠেছে। কেজি প্রতি ৩০ টাকা করে বেশি দামে চা বিক্রি হয়েছে। আগস্ট মাসে আরও ২টি নিলাম অনুষ্ঠিত হবে।u

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.