বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : যারা শিক্ষকের ওপর হামলা করেছে তারা মানুষ না। তাদের শুধু একটি কথাই বলব ‘এবার তোরা মানুষ হ।’ বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক মো. আব্দুল মান্নান।

সোমবার (১৬ জুলাই) বেলা বারোটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

গত ১৫ জুলাই রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে কোটা সংস্কার আন্দোলনকারীদের সমাবেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম উদ্দিন খানের ওপর হামলার প্রতিবাদে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এই মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে বিভাগের প্রভাষক মো. আলী সিদ্দিকী, মিস লামিয়া মোমেনসহ অন্তত দুশতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

প্রভাষক লামিয়া মোমেন বলেন, ‘গতকাল যা হয়েছে শিক্ষক হিসেবে এমন দিন আসবে কখনও কল্পনা করিনি। শিক্ষকের ওপর হামলাও আমাদের দেখতে হলো।’ তিনি শিক্ষকের ওপর হামলার বিচার দাবি করেন।

আলী সিদ্দিকী বলেন, ‘শিক্ষার্থীদের চিন্তা-ভাবনার দক্ষতা বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয়। তানজীম উদ্দিনের মতো একজন মহিরুহ শিক্ষকের দিকে আঙুল তুলে উদ্ধত আচরণ করা কোনো ছাত্রের বা সংগঠনের বহিঃপ্রকাশ নয়। হামলাকারীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আপনারা নিজেরদের যেভাবে তৈরি করেছেন এটা নিজেদেরই শেষ করে দেবে।’ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তিনি হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করে। এগুলোতে লেখা ছিল- ‘শিক্ষা গুরুর মর্যাদা আজ কোথায়?’ ‘শিক্ষকের ওপর হামলা কেন? ‘ মূল্যবোধ আজ কোথায়’ ইত্যাদি।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিল ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.