ডেস্ক : গেল ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী ১৯ জুলাই। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়কে এমনই একটি নির্দেশনা দেওয়া হয়েছে। পরিবর্তন ডটকমের কাছে বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আফরাজুর রহমান।

তিনি জানান, আমি যতদূর জানি এ ধরনের একটি নির্দেশনা গতকালই আমাদের মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। আগামী ১৯ জুলাই পর্যন্ত এ সময় বেঁধে দিয়ে একটি চিঠি ইস্যু করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এইচএসসি পরীক্ষার ফলাফলের বিষয়টি যেহেতু প্রধানমন্ত্রীর হাতে হস্তান্তরের সাথে সম্পৃক্ত, তাই পিএম কার্যালয় থেকে এমন একটি সময় জানিয়ে দেওয়া হয়েছে।

আগামী ১৯ তারিখেই এ ফলাফল ঘোষণা হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘হ্যাঁ, ১৯ জুলাই ফলাফল দেওয়া হবে।’

এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ নেয়। এদের মধ্যে ছাত্র ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন এবং ছাত্রী ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে ৯৯ হাজার ৩২০ জন, কারিগরি বোর্ডের অধীনে ৯৬ হাজার ৯১৪ জন এবং ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজে চার লাখ ৬৬৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

আট হাজার ৮৬৪টি প্রতিষ্ঠানে, দুই হাজার ৪৯৭টি কেন্দ্রের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ছাড়া বিদেশে ৭টি কেন্দ্রে ২৭১ পরীক্ষার্থী অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.