বর্ষাকালে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় ভেজা কাপড় শুকানো নিয়ে।

প্রায় সারাদিন গুঁড়িগুঁড়ি বৃষ্টি ও গুমোট আবহাওয়ার জন্য, কাপড় ঠিকভাবে শুকানো দারুণ ঝামেলার ব্যাপার হয়ে দাঁড়ায়। ভেজা ভাব থেকে যাওয়ার ফলে বাজে গন্ধও দেখা দেয় কাপড়ে।

ভেজা ও অপরিষ্কার কাপড় পরা নিশ্চয় সম্ভব নয়। তাহলে উপায় কী? বর্ষাকালে বিকল্প পদ্ধতিতে কাপড় শুকানোর বেশ কয়েকটি সহজ উপায় আছে। যা আপনাকে সাহায্য করবে এই বর্ষাকালে কাপড় শুকানোর ঝামেলা ও দুশ্চিন্তাকে দূরে রাখতে।

ভেজা কাপড় হ্যাঙ্গারে শুকানো

ভেজা কাপড় দড়িতে শুকাতে দেওয়ার বদলে হ্যাঙ্গারের সাহায্যে শুকাতে দিতে হবে। হ্যাঙ্গারে কাপড় তুলনামূলক দ্রুত শুকায় কারণ এতে বাতাস চলাচল সহজ হয়। প্রতিটি কাপড় হ্যাঙ্গারে পরিয়ে এরপর কাপড় শুকানোর দড়িতে টাঙ্গিয়ে দিতে হবে।

ভেজা কাপড়ের অতিরিক্ত পানি ঝরিয়ে নেওয়া

কাপড় ধোয়ার পর বাথরুমের স্ট্যান্ডে ভেজা কাপড়গুলো কিছুক্ষণ ঝুলিয়ে রেখে দিতে হবে। এতে কাপড়ের বাড়তি পানিগুলো ঝরে যাবে। ফলে কাপড় শুকাতে অপেক্ষাকৃত কম সময় প্রয়োজন হবে। কাপড়ের বাড়তি পানি ঝরে যাওয়ার পর বারান্দা কিংবা ঘরে হ্যাঙ্গারের সাহায্যে কাপড়গুলো নেড়ে দিতে হবে।

/uploads/files/aSCMGCNtGZoEZyBLJ2U4VpSf9BRjRhQ4XVoermYh.jpeg

বাড়তি পানি শোষণে তোয়ালের ব্যবহার

খুবই অপ্রচলিত ও নতুন একটা পদ্ধতি হলো কাপড় শুকাতে তোয়ালের ব্যবহার। তোয়ালে পানি শোষণ করে বলে কাপড় শুকাতে দারুণ কার্যকরি। ভেজা কাপড় তোয়ালেতে মুড়িয়ে কিছুক্ষণের জন্য হাতের সাহায্যে চাপ দিয়ে রাখলে কাপড়ের বাড়তি পানি তোয়ালে শোষণ করে নিবে। এরপর কাপড়টি হ্যাঙ্গারে ঝুলিয়ে দিলে অল্প সময়ের মাঝেই শুকিয়ে যাবে।

ভেজা কাপড়ের দুর্গন্ধ হবে না

কাপড় না শুকানোর সমস্যার সঙ্গে কাপড়ে এক প্রকার দুর্গন্ধ দেখা দেয়। যা সহজে দূর হয় না এবং কাপড় শুকালেও সেই দুর্গন্ধযুক্ত কাপড় পরা সম্ভব হয় না। ভেজা কাপড়ে এই দুর্গন্ধ দেখা দেবার হাত থেকে পরিত্রাণ চাইলে ধূপ ব্যবহার করতে হবে। ঘরের এক কোনায় ধূপ জ্বালিয়ে সেই ঘরে কাপড় শুকাতে হবে। এতে কাপড় দ্রুত শুকাবে এবং কাপড়ে কোন দুর্গন্ধ দেখা দিবে না।

ঘরের আবহাওয়া থাকুক শুষ্ক

ঘরে ফুলস্পিডে ফ্যান ছেড়ে রাখলেও কাপড় শুকাতে চায় না। যার প্রধান কারণ ঘরের মাত্রাতিরিক্ত আর্দ্রতা। আর্দ্রতা কমাতে একটি পিরিচে দুই টেবিল চামচ লবণ নিয়ে ঘরের এক কোনায় রেখে দিতে হবে। এতে ঘরের বাড়তি আর্দ্রতা লবণ শুষে নেবে এবং কাপড় সহজেই শুকিয়ে যাবে।

মোটা কাপড় শুকাতে হেয়ারড্রায়ার

বর্ষাকালে মোটা কাপড় পরা থেকে যথাসম্ভব বিরত থাকতে হবে। তবে অন্তর্বাসের কাপড় সাধারণত মোটা ঘরানার হয়ে থাকে বলে সহজে শুকাতে চায় না। সেক্ষেত্রে স্বল্প ভেজা অন্তর্বাস কম সময়ের মধ্যে শুকানোর জন্য হেয়ারড্রায়ার ব্যবহার সবচেয়ে সুবিধাজনক। একটি পলিথিনের ভেতর অন্তর্বাস নিয়ে হেয়ারড্রায়ারের গরম বাতাস ব্লো করতে হবে। এতে কাপড়ের ভেজা ভাব দ্রুত শুকিয়ে যাবে।

এছাড়াও আয়রন প্রেস করেও কাপড় শুকিয়ে থাকেন অনেকে। সেক্ষেত্রে মনে রাখতে হবে কাপড় যেন খুব বেশী ভেজা না থাকে। হালকা ভেজা কাপড়ের ক্ষেত্রে আয়রন ব্যবহার করা যেতে পারে। এছাড়াও অনেকের বাসাতেই হ্যাঙ্গার পর্যাপ্ত পরিমাণ না থাকতে পারে। তখন কাপড় শুকানোর ক্ষেত্রে দড়িতে কাপড় নাড়ার কৌশলের উপরেও কাপড় দ্রুত শুকানো নির্ভর করে। দড়িতে কাপড় শুকাতে দিলে অবশ্যই দুইটি কাপড়ের মধ্যবর্তী স্থান ফাঁকা রেখে নাড়তে হবে। যেন বাতাস সহজে চলাচল করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.