ডেস্ক : বুধবার ৪ জুলাই ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের ওয়ানডে দল ঘোষণার কথা থাকলেও একদিন আগেই সেই স্কোয়াড জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তিন ম্যাচ সিরিজের জন্য ঘোষিত এই ১৬ সদস্যের স্কোয়াডে ডাক পেয়েছেন এখনো ওয়ানডে অভিষেক না হওয়া ৪ ক্রিকেটার।

তারা হলেন – নাজমুল হোসেন শান্ত, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু ও আবু জায়েদ রাহী। তারা চার জনই এর আগে টি-টোয়েন্টি ক্রিকেট খেললেও ওয়ানডে বা টেস্ট (শান্ত খেলেছেন ১টি টেস্ট) ম্যাচ খেলার অভিজ্ঞতা হয়নি। ক্যারিবীয় সফরে প্রথমবারের মতো হয়তো ওয়ানডে মাঠে দেখা যাবে এই চার জনকে।

বাংলাদেশের সবশেষ ওয়ানডে স্কোয়াড থেকে বাদ পড়েছেন ইমরুল কায়েস, নাসির হোসেন, মোহাম্মদ মিঠুন, আবুল হাসান রাজু, মোহাম্মদ সাইফউদ্দীন ও সানজামুল ইসলাম। তাদের বদলে এসেছেন এই নতুন চার মুখ ও উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাশ। বাদ পড়াদের মধ্যে কেবল নাসির হোসেন জায়গা হারিয়েছেন ইনজুরির কারণে। বাকিরা বাদ পড়েছেন সন্তোষজনক পারফরম্যানস করতে ব্যর্থ হওয়াতেই।

যথারীতি বাংলাদেশের ওয়ানডে দলের দায়িত্বে রয়েছেন দেশসেরা পেসার মাশরাফি বিন মুর্তজা। তার ডেপুটি হিসেবে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিমরাও স্কোয়াডে রয়েছেন যথারীতি। সবশেষ ওয়ানডে সিরিজে তেমন কিছু করতে না পারলেও স্কোয়াডে নিজেদের জায়গা ধরে রেখেছেন সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজরা।

নতুন ডাক পাওয়াদের মধ্যে ২০১৬-১৭ সালের নিউজিল্যান্ড সফরে নিজের ক্যারিয়ারের একমাত্র আন্তর্জাতিক ম্যাচটি খেলেছেন নাজমুল শান্ত। ঠেকার কাজ চালাতে তাকে সিরিজের শেষ টেস্ট ম্যাচে নামিয়ে দিয়েছিল বিসিবি। এছাড়া আবু হায়দার, নাজমুল অপু ও আবু জায়েদের রয়েছে কেবল টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা।

এদের মধ্যে সবার আগে ২০১৬ সালে টি-টোয়েন্টি ক্রিকেট অভিষেক হয়েছিল আব হায়দারের। কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে না পারায় কখনোই নিয়মিত হতে পারেননি দলে। দুই বছরে কেবল ৮টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন তিনি। চলতি বছরে শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় আবু জায়েদ ও নাজমুল অপুর। এখনো পর্যন্ত ১০টি টি-টোয়েন্টি খেলে ফেলেছেন নাজমুল অপু, আবু জায়েদ খেলেছেন ৩টি।

আগামী ২২ জুলাই গায়ানা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তিন ম্যাচ সিরিজের প্রথমটি। পরে ২৫ জুলাই একই মাঠে হবে দ্বিতীয় ম্যাচ। ২৮ জুলাই সেন্ট কিটসে হবে সিরিজের শেষ ম্যাচটি।

ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, এনামুল হক বিজয়, লিটন কুমার দাশ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি ও আবু জায়েদ রাহী।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.