নিজস্ব প্রতিবেদক : খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন  নির্বাচনে কিছু  অনিয়মে যুক্তরাষ্ট্র উদ্বেগ জানায়। বৃহস্পতিবার ( ২৮ জুন) জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টকে’ এসব কথা বলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট ।

তিনি বলেন, গাজীপুরে ও খুলনায় নির্বাচনে ব্যালট বাক্স ছিনতাই, বিরোধী পোলিং এজেন্টকে গ্রেফতার, কোনো ক্ষেত্রে বের করে দেওয়াসহ বিভিন্ন অভিযোগ এসেছে। তবে ভাল কথা  নির্বাচনগুলোতে সন্ত্রাস হয়নি।

বার্নিকাট বলেন, বাংলাদেশ সরকার সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ করতে বদ্ধপরিকর। আমরা সরকারের এ প্রতিজ্ঞার বাস্তবায়ন দেখতে চাই।

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মুক্ত গণমাধ্যমের ওপর গুরুত্ব এবং বিরোধী দলের রাজনৈতিক অবস্থানের ওপর গুরুত্বারোপ করেন।ভাইব্রেন্ট গণতন্ত্রের জন্য তা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, গণতন্ত্র তখনই উন্নত হয় যখন সকল জনগণ এতে সস্পৃক্ত হয়। বিরোধী দলের অনেক নেতা গ্রেফতার হয়েছে। শুধু নির্বাচনের আগে নয় বেশ কয়েক বছর ধরেই এমন হচ্ছে।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সর্বাত্বক সহযোগী হয়ে উঠেছে। বাংলাদেশে নারীর উন্নয়ন, খাদ্য উৎপাদনসহ বিভিন্ন বিশ্বে অনুসরণীয়। যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার শান্তি রক্ষার্থে বেশ বাংলাদেশের সঙ্গে কিছু সামরিক প্রদর্শন করে। সন্ত্রাস একটি বিশ্ব সংকট। এটি মোকাবিলায় সকলে একসঙ্গে কাজ করে যাবে।

যুক্তরাষ্ট্র এ দেশে বিনিয়োগে অন্যতম পার্টনার। জ্বালানীসহ বিভিন্নখাতে বিনিয়োগকারীরা আরো এগিয়ে যাবে বলে তিনি আশা করেন।

মাদক সকল আইন বিরোধী কাজের উৎস। এ মাদকমুক্ত সমাজ করতে হলে এর মূল পান্ডাকে ধরতে হবে। নাহলে মাদক বিরোধী অভিযান সফল হয়না।

অনুষ্ঠানে ডিক্যাবের সভাপতি রেজাউল করিম লোটাস এবং সাধারণ সম্পাদক মাহফুজ মিশু বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.