নিজস্ব প্রতিবেদক : এবারের ঈদযাত্রা গত বছরের চেয়ে স্বস্তিদায়ক হবে আশা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আসন্ন ঈদে যাত্রীদের নিবির্ঘ্নে যাতায়াতের জন্য রাজধানী ঢাকা, গাজীপুর ও অন্যান্য এলাকায় রাস্তা খোঁড়াখুঁড়ি বন্ধ রাখার আহবান জানিয়েছেন।

এছাড়া আসন্ন ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের সহজ ও আরামদায়ক যাত্রা নিশ্চিত করতে এ বছর বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি) মঙ্গলবার থেকে ‘ঈদ স্পেশাল সার্ভিসের’ টিকিট বিক্রি শুরু করছে।

সোমবার মতিঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক সভা শেষে সেতুমন্ত্রী এসব কথা বলেন। আসন্ন ঈদে যাত্রী পরিবহনে বিআরটিসির স্পেশাল বাস সার্ভিসসহ অন্য প্রস্তুতি নিয়ে কর্মকর্তা ও ডিপো ম্যানেজারদের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

কাদের বলেন, বিগত সব সময়ের চেয়ে এবার ঈদের প্রস্তুতি ভাল। এবার দেশের কোথাও রাস্তার জন্য যানজট হবে না। ফোর লেনগুলোর অবস্থা এবার অনেক ভাল। বৃষ্টিজনিত ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। অতিবৃষ্টিতে যান চলাচলে ধীরগতি হলেও যানজট হবে না।

তিনি বলেন, এখন রাজধানীতে সিটি করপোরেশন ও ওয়াসার অনেক কাজ চলছে। এর মধ্যে যেসব রাস্তায় খোঁড়াখুঁড়ি ও নির্মাণকাজ মানুষের ভোগান্তি সৃষ্টি করছে, তা আগামী ২১ জুন পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। ইতোমধ্যে সিটি করপোরেশন ও ওয়াসার সঙ্গে কথা হয়েছে। আমি তাদের কাজ বন্ধ রাখার আহবান জানিয়েছি।

তিনি আরো বলেন, গাজীপুরসহ সারা দেশে যেসব সড়কে উন্নয়নমূলক কাজ চলছে, তা আগামী ১৫ দিন বন্ধ রাখলে ক্ষতি হবে না। তাই আমি তাদেরকেও আগামী ২১ জুন পর্যন্ত কাজ বন্ধ রাখতে বলেছি। যাতে করে ঈদযাত্রায় সড়কে কোনো ভোগান্তি না হয়।

বিআরটিসির ৯০৪টি বাস প্রস্তুত রয়েছে জানিয়ে কাদের বলেন, আগামীকাল মঙ্গলবার থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে বিআরটিসি। আগামী ১৩ জুন থেকে ঈদের পূর্ব দিন পর্যন্ত এ বিশেষ সার্ভিস চলবে।

তিনি আরো বলেন, ঢাকার চারপাশের যানজটপ্রবণ প্রবেশ ও এক্সিট পয়েন্টগুলোর ব্যবস্থাপনায় বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফেনী রেলওয়ে ওভারপাসের দুই লেন যানবাহন চলাচলের জন্য ইতিমধ্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে। এছাড়া মেঘনা ও গোমতী সেতুর টোল প্লাজায় টোল আদায় ব্যবস্থাপনা আরো উন্নত করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এহসান ই এলাহী, বিআরটিসির পরিচালক হামিদুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.