দেশের উন্নয়নের অগ্রযাত্রায় যে বিপুল এবং দ্রুত অগ্রসরমান অর্থনৈতিক কর্মকান্ড পরিচালিত হচ্ছে তাতে পরিবেশগত দিকটিতে বিশেষভাবে নজর দেওয়ার ওপর গুরুত্ব দিয়েছে এফবিসিসিআই। শিল্প প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে বিভিন্ন খাতভিত্তিক শিল্পগুলো যাতে একটি নির্দিষ্ট অঞ্চলে প্রতিষ্ঠা করা যায় সেবিষয়েও সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠনটি।

আজ বৃহস্পতিবার এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি ‘রিলেটিং টু মিনিস্ট্রি অব এনভায়রনমেন্ট, ফরেস্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ’-এর এক সভায় এসব বিষয়ে আলোচনা করা হয় ।

সভায় আলোচকবৃন্দ পরিবেশ দূষণ রোধ এবং পরিবেশের সুষ্ঠু সংরক্ষণে বিশেষ করে ইটভাটা, জাহাজ ভাঙা শিল্প এবং চামড়া শিল্প ও টেক্সটাইল ডায়িংসহ অন্যান্য শিল্প কারখানা স্থাপন ও পরিচালনার ক্ষেত্রে বিশেষ সতর্কতার ওপর জোর দেন। ইটিপি স্থাপনের ক্ষেত্রে বরাদ্দকৃত তহবিলের সুবিধা যাতে ব্যবসায়ীরা ঠিকভাবে পেতে পারেন সেদিকেও বক্তারা দৃষ্টি আকর্ষণ করেন। এছাড়াও পরিবেশ বিষয়ক প্রয়োজনীয় তথ্য সহায়তা প্রাপ্তির লক্ষ্যে কমিটির পক্ষ থেকে এফবিসিসিআইতে একটি ‘পরিবেশ সেল’ স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটির চেয়ারম্যান সাহেদুল ইসলাম হেলাল সভায় সভাপতিত্ব করেন। স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইন-চার্জ হাফেজ হারুন অর রশিদ সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। সভায় এফবিসিসিআই সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ উপস্থিত ছিলেন। এছাড়াও কমিটির কো-চেয়ারম্যান এবং বিভিন্ন খাত থেকে আসা সদস্যবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.