কূটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস নিয়ে পাকিস্তান হাইকমিশনের ফেসবুক পেজে শেয়ার করা আপত্তিকর ভিডিও সরিয়ে নিয়েছে পাকিস্তান হাইকমিশন। মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাকিস্তানের হাইকমিশনার রাফিউজ্জামান সিদ্দিকিকে তলব করা হলে তিনি মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়েছেন।

এসময় শেয়ার করা ওই ভিডিও’র তীব্র প্রতিবাদ জানানো হয় ঢাকার পক্ষ থেকে। পাকিস্তানি হাইকমিশনারের কাছে আনুষ্ঠানিক কড়া প্রতিবাদপত্রও পেশ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কামরুল আহসান। দুপুর সোয়া ৩টা থেকে শুরু করে দু’জনের মধ্যে প্রায় এক ঘণ্টা বৈঠক হয়।

বৈঠক শেষে ভারপ্রাপ্ত সচিব কামরুল আহসান বলেন, ভিডিও লিংকটি শেয়ার করার জন্যই রাফি উজ্জামান সিদ্দিকিকে তলব করা হয়েছে। শেয়ার করা ভিডিও লিংকটি দুই দেশের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। ইতিহাস পরিবর্তনশীল নয়। যেটা বাস্তবতা, সেটা সবাইকে মেনে নিতে হবে।

কামরুল আহসান বলেন, আমরা এই ঘটনার প্রতিবাদ জানিয়েছি। তারা যদি ইতিহাস বিকৃতি অব্যাহত রাখে, সেটি দুই দেশের সম্পর্কের জন্য ক্ষতিকর হবে।

পাকিস্তানের পক্ষ থেকে বারবার এমন কাজ করা হলেও বাংলাদেশ কেন তা মেনে নিচ্ছে— সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেন, আমরা মেনে নিইনি। এ ধরনের কাজ তারা আগেও করেছে। সেটি আজকেও আমরা তাদের স্মারণ করিয়ে দিয়েছি।

বাংলাদেশে পাকিস্তানি হাইকমিশনের ফেসবুক পেজে একটি ভিডিও লিংক শেয়ার করা হয়। ওই ভিডিওতে বলা হয়— বঙ্গবন্ধু নন, বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেছিলেন জিয়াউর রহমান। বিষয়টি নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়ে পাকিস্তান হাইকমিশন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.