একসঙ্গে তিন আইফোনের উন্মোচন করছে অ্যাপল

 একসঙ্গে তিন আইফোনের উন্মোচন করছে অ্যাপল

ডেস্ক : মার্কিন টেক জায়ান্ট অ্যাপল প্রতিবছরের মতো এবারও সেপ্টেম্বরে নতুন আইফোন উন্মোচন করতে যাচ্ছে। মঙ্গলবার একযোগে নতুন তিনটি আইফোন উন্মোচনের কথা রয়েছে প্রতিষ্ঠানটির।

আইফোন উন্মোচনের এক দশক পূর্তি উপলক্ষে ডিভাইসটির একটি বিশেষ সংস্করণ আনা হবে। মঙ্গলবার উন্মোচন হতে যাওয়া এ আইফোনের নাম ‘আইফোন ৮’ হতে পারে, পূর্বে এমনটা ধারণা করা হয়েছিল। একই সঙ্গে গত বছর বাজারে আসা আইফোন ৭ ও ৭ প্লাস নামে নতুন দুটি সংস্করণ আনা হতে পারে, এমনটা ভাবা হতো। কিন্তু সম্প্রতি ফাঁস হওয়া তথ্যে দেখা গেছে, নতুন এ তিন আইফোনের নাম হচ্ছে আইফোন ৮, আইফোন ৮ প্লাস ও আইফোন এক্স।

অ্যাপল সাধারণত প্রতি বছর দুটি মডেলের বেশি আইফোন উন্মোচন করে না। তবে চলতি বছর প্রতিষ্ঠানটির আইফোনের এক দশক পূর্তি উপলক্ষে তিনটি মডেল উন্মোচনের সম্ভাবনা রয়েছে। অনেকে ধারণা করছেন, আজ উন্মোচন হতে যাওয়া অ্যাপলের আইফোনের নাম ‘আইফোন প্রো’ অথবা ‘আইফোন এডিশন’ হতে পারে।

তবে আইফোন এক্সের বিভিন্ন ফিচার নিয়ে ব্যাপক আলোচনা চলছে। কয়েকজন বিশ্লেষক ও সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এ আইফোনের দাম ১ হাজার ডলার কিংবা তার বেশি হতে পারে, এমন ধারণা করা হয়েছে। তবে এ তিন আইফোন নিয়ে সব বিতর্কের অবসান ঘটবে আজ।

বিশ্লেষকদের তথ্যমতে, আজকের এ অনুষ্ঠানে নতুন আইফোনের পাশাপাশি অ্যাপল ঘড়ির একটি নতুন সংস্করণ উন্মোচন করবে অ্যাপল। ডিভাইসটি সেলুলার সংযোগ সমর্থন করবে। অর্থাত্ আইফোনের সঙ্গে জুড়ে না দিয়েই পরিধেয় প্রযুক্তিপণ্যটি দিয়ে কল করা যাবে এবং কল রিসিভ করা যাবে। এছাড়া নতুন অ্যাপল টিভি উন্মোচন করা হবে।

আইফোন অ্যাপলের ব্যবসার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। এর রাজস্বের বেশির ভাগই আসে আইফোন বিক্রি থেকে। গত দুই বছরে আইফোন বিক্রি কিছুটা কমেছে। আইফোন ৭-এর নকশা এর আগের সংস্করণের সঙ্গে সাঞ্জস্যপূর্ণ হওয়াকে বিক্রি কমার জন্য দায়ী করা হয়। দশক পূর্তি উপলক্ষে আইফোনের বিশেষ সংস্করণের নকশা ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে সাড়া ফেলবে বলে মনে করা হচ্ছে।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.