অর্থনৈতিক প্রতিবেদক : করদাতা বৃদ্ধিতে করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টির পাশাপাশি করদাতাদের উৎসাহ প্রদানে নানা পদক্ষেপ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর। প্রতিষ্ঠানটি ২০১০ সাল থেকে করদাতাদের ট্যাক্স কার্ড প্রদান করে আসছে।

গত অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ট্যাক্স কার্ড প্রদানে বৈচিত্র আনে। চলতি অর্থবছর থেকে আরও বেশি উৎসাহ প্রদানে ‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ লক্ষ্য সম্প্রতি আবেদনপত্রও আহ্বান করা হয়েছে।

এনবিআর সূত্রে জানা গেছে, আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে এনবিআরের দ্বিতীয় সচিব (কর পরিবীক্ষণ ও প্রশিক্ষণ), কক্ষ নং-২০৬, জাতীয় রাজস্ব বোর্ড, রাজস্ব ভবন, সেগুনবাগিচা বরাবর আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড একই পরিবারের সকল সদস্য দীর্ঘসময় ধরে আয়কর দিলে সে পরিবারকে কর বাহাদুর হিসেবে ঘোষণা করতে যাচ্ছে। এ উদ্দেশ্যে একই পরিবারের (স্বামী, স্ত্রী, পুত্র ও কন্যা) সকল সদস্য যারা দীর্ঘদিন নিয়মিতভাবে আয়কর প্রদান করে আসছেন জাতীয় রাজস্ব বোর্ড এরূপ পরিবারের তালিকা প্রণয়নের কর্মসূচি হাতে নিয়েছে। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে এ জন্য আবেদন করতে হবে।

আবেদনপত্রের নির্ধারিত চকে পরিবারের সদস্যদের নাম ও টিআইএন নম্বর, ঠিকানা ও সম্পর্ক, আয়কর নথির শুরু থেকে ২০১৬-১৭ করবর্ষ পর্যন্ত বছরওয়ারী পরিশোধিত করের পরিমাণ, কর প্রদানের মোট বছর, কর সার্কেল ও কর অঞ্চলের নাম উল্লেখ করতে হবে।

আবেদনপত্রের সাথে পরিবারের সকল সদস্যের এক কপি ছবি ও দাখিলপত্রে (আয়কর রিটার্ন) তথ্য সঠিক এ মর্মে একটি ঘোষণাপত্র আবেদনপত্রের সাথে সংযুক্ত করে দিতে হবে।

এ বিষয়ে এনবিআরের একজন প্রথম সচিব অর্থসূচকে বলেন, বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে ছক অনুযায়ী আবেদন করতে হবে। আবেদনপত্র জমা হবার পর যাচাই বাছাই শেষে কর বাহাদুর পরিবার এর তালিকা প্রকাশ করা হবে।

তিনি বলেন, প্রথমবার এমন ঘোষণা ও সম্মাননা দেওয়া হচ্ছে। এর ফলে যেসব পরিবারের করযোগ্য ব্যক্তি থাকা সত্ত্বেও কর দেয় না তারা কর প্রদানে উৎসাহিত হবে। পরিবারের সকল সদস্য কর দেয় এমন কত পরিবার রয়েছে তা বলা মুশকিল।

চলতি অর্থবছরের (২০১৭-১৮) বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত করদাতাদের উৎসাহিত করতে ‘কর বাহাদুর পরিবার’ ঘোষণার প্রস্তাব করেন। অর্থমন্ত্রী বাজেটে বলেন, ‘দীর্ঘ সময় ধরে কোনও পরিবারের সকল সদস্য কর দিলে, সেই পরিবারকে ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব করছি’।

তিনি বলেন, দেশের করদাতাদের উদ্বুদ্ধ করার জন্য ২০১৬-১৭ অর্থবছরে ৩৭০ জন সর্বোচ্চ আয়কর প্রদানকারী ও ১৪৭ জন দীর্ঘমেয়াদী আয়কর প্রদানকারীসহ মোট ৫১৭ জনকে সম্মাননা দেওয়া হয়েছে। সৎ করদাতাদের উৎসাহিত ও নতুন করদাতাকে করের আওতায় আনার জন্য ট্যাক্স কার্ডের পরিধি বৃদ্ধি করে কয়েকটি ক্যাটাগরিতে ১৪১ জনকে ট্যাক্স কার্ড প্রদান করা হয়েছে। দীর্ঘ সময় ধরে কোনও পরিবারের সকল সদস্য কর দিলে সে পরিবারকে আমরা ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে ঘোষণা করবো।

এর আগে চলতি বছরের ১৬ মার্চ বাগেরহাট জেলা পরিষদ মিলনায়তনে ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা ও রাজস্ব সংলাপে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ সম্মাননা দেওয়ার কথা উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.