বরিশাল প্রতিনিধি : বরিশাল বিভাগের ৬ জেলায় চলমান বাস ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত ১০ টা পর্যন্ত বরিশাল সার্কিট হাউজের মিলেনায়নে প্রশাসন এবং বাস মালিক ও শ্রমিকদের বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন বরিশালের বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান।

তিনি বলেন, প্রশাসনের পক্ষ থেকে বাস ধর্মঘট প্রত্যাহারের জন্য বাস মালিক ও শ্রমিকদের অনুরোধ করা হয় এবং প্রশাসনের পক্ষ থেকে তাদের সকল দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে তারা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন। তবে এনিয়ে বাস মালিক-শ্রমিদের সাথে মাহিন্দ্রা মালিক ও শ্রমিদের মধ্যে একটি বৈঠক হবে পবিত্র ঈদুল আজহা’র পর।

এ বিষয়ে বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, সামনে ঈদুল আজহা এবং প্রশাসনের অনুরোধে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়েছে। তবে এরমধ্যে বাস মালিক-শ্রমিকদের দুটি দাবির মধ্যে মহাসড়কে মহাসড়কে থ্রি-হুইলার যান চলাচল এবং বাস মালিক সমিতির সভাপতিসহ ৫ জনের উপর হামলাকারীদের গ্রেফতার না করলে ফের অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেয়া হবে।

বরিশালে বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন বৃহস্পতিবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেয়। এতে বরিশাল বিভাগের ৬ জেলার ৩৮টি রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়। যার কারণে হাজার হাজার যাত্রী তাদের গন্তব্যে যেতে না পেরে চরম দুর্ভোগের সম্মুখিন হয়।

অবশেষে এ নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় সার্কিট হাউসে প্রশাসন ও বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে এক জরুরী বৈঠক বসে। সেখানে আলোচনার পর বাস মালিকরা আপাতত বাস ধর্মঘট স্থগিত রাখতে রাজি হন।

সন্ধ্যায় অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন বরিশালের বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান। সেখানে উপস্থিত ছিলেন বরিশালে জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ছাড়াও উপস্থিত ছিলেন, বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সহ-সভাপতি মো. হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক কাউছার হোসেন শিপন, বরগুনা বাস মালিক সমিতির ছগির হোসেন, ঝালকাঠী বাস মালিক সমিতির সহসভাপতি মাহাবুবল হক দুলাল, পটুয়াখালী বাস মালিক সমিতির প্রফেসর মো. আজাদ হোসেন, বরিশাল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ, পটুয়াখালীর শ্রমিক ইউনিয়নের মাহাবুব আলম রনি, ঝালকাঠীর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মজিবর রহমান, বরগুনা শ্রমিক ইউনিয়নের সাহাবুদ্দিন সাবু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.