নিজস্ব প্রতিবেদক : চলতি রমজান মাসের ২৭ রোজা আজ শুক্রবার। গতকাল বৃহস্পতিবার ছিল ঈদের আগের শেষ কর্মদিবস। তাই গতকাল রাত থেকেই রাজধানীর রেল স্টেশনে অতিরিক্ত ভিড় দেখা গেছে। আজ শুক্রবার সকালে সেই চাপ আরও বেড়েছে।

এবার ঈদের সরকারি ছুটি ২৫ থেকে ২৭ জুন অর্থাৎ রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত। তার আগে দুইদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় গতকাল বৃহস্পতিবার বিকেল থেকেই শুরু হয়েছে ঈদযাত্রা।

গত মঙ্গলবার সময়সূচি এলোমেলো হলেও পরদিন বুধবার থেকে সামলে ওঠেছিল রেলওয়ে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকেও কমলাপুর রেল স্টেশন থেকে ট্রেনগুলো মোটামুটি সময় ধরে ছাড়ছে। যাত্রী সংখ্যা বেশি হওয়ায় নিয়ম ভেঙে প্রায় সব ট্রেনের ছাদেই মানুষ দেখা গেছে।

কমলাপুরের স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্ত্তী বলেন, আজ শুক্রবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত ১৪টি ট্রেন ছেড়ে গেছে। প্রায় সবগুলো ট্রেন নির্ধারিত সময়ে স্টেশন ছেড়ে গেছে। তবে নির্ধারিত সময়ের আধা ঘণ্টা পর স্টেশন ছেড়েছে রংপুর এক্সপ্রেস। অধিকাংশ ট্রেনে যাত্রীর প্রচণ্ড চাপ লক্ষ্য করা গেছে।

তিনি আরও বলেন, অতিরিক্ত চাপের কারণে অনেক যাত্রী ট্রেনের ছাদে উঠছে। ট্রেনের ছাদে যাতে কেউ না উঠে- সেই জন্য আমরা বার বার নিষেধ করছি; সচেতনতামূলক মাইকিং করছি। আমাদের লোকেরা ছাদে না উঠতে যাত্রীদের বাধাও দিচ্ছে।

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর উপ-পরিদর্শক (এসআই) সালাহ উদ্দিন ভূইয়া বলেন, গতকাল বৃহস্পতিবার দুপুরের পর থেকে যাত্রী চাপ বেড়েছে। এই চাপ সারা রাত ছিল, সকালের ট্রেনগুলোতে আরও বেড়েছে।

শাহ পরান নামে রংপুর এক্সপ্রেসের এক যাত্রী বলেন, আমাদের ট্রেন সকাল ৯টায় ছেড়ে যাওয়ার কথা। তবে সকাল ১০টার একটু আগে ট্রেন প্লাটফর্মে এসেছে। এখন পর্যন্ত প্রচণ্ড ভিড় দেখা যাচ্ছে। ভিড়ের কারণে ভোগান্তির আশঙ্কা করছি।

কমলাপুর রেলস্টেশনের আনসার কমান্ডার ইয়ার হোসেন বলেন, গত দুই দিনের চেয়ে আজ প্রতিটি ট্রেনে যাত্রীদের ভিড় অনেক বেশি। ট্রেনগুলো সময়সূচি অনুসারেই ছেড়ে যাচ্ছে।

তিনি জানান, খুলনার উদ্দেশ্যে সকাল ৬টা ২০ মিনিটে সুন্দরবন এক্সপ্রেস ছেড়ে গেছে। এরপর সিলেটের উদ্দেশ্যে সকাল ৬টা ৩৫ মিনিটে পারাবত এক্সপ্রেস, চট্টগ্রামের উদ্দেশ্যে সকাল ৭টায় সোনার বাংলা এক্সপ্রেস, কিশোরগঞ্জের উদ্দেশ্যে এগারসিন্দুর ৭টা ১৫ মিনিটে, দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে তিস্তা ৭টা ৩০ মিনিটে, চট্টগ্রামের উদ্দেশ্যে মহানগর প্রভাতি ৭টা ৪৫ মিনিটে স্টেশন ছেড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.