নিজস্ব প্রতিবেদক : দেশের অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনার দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ গ্রাউন্ডেড থাকায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ফ্লাইটে বিপর্যয় ঘটেছে। এ কারণে মঙ্গলবার (২০ জুন) বিমানের একাধিক অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল হয়। বুধবারের (২১ জুন) অভ্যন্তরীণ চারটি রুটের সব ফ্লাইটও বাতিল করেছে এয়ারলাইন্সটি। বুধবার রাতের মধ্যে ওই দুটি উড়োজাহাজ মেরামত হলে বৃহস্পতিবার থেকে এসব রুটে পূর্বসূচি অনুযায়ী ফ্লাইট চলবে।

বিমান সূত্র জানায়, দেশের সাতটি অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনার দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ ব্যবহার করে থাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজারে ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজের পাশাপাশি ইন্টারন্যাশনাল ফ্লাইটে বোয়িং ৭৩৭ উড়োজাহাজে অভ্যন্তরীণ যাত্রী পরিবহন করা হয়। অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে সৈয়দপুর, যশোর, রাজশাহী ও বরিশাল রুটে ফ্লাইট পরিচালনায় দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ ব্যবহার করে বিমান।
কিন্তু উড়োজাহাজ দুটি গ্রাউন্ডেড থাকায় মঙ্গলবার কোনও ফ্লাইট চালাতে পারেনি বিমান। ফ্লাইট বিপর্যয় অব্যাহত থাকবে বুধবারও। দুটি উড়োজাহাজের মধ্যে নিয়মিত ইঞ্জিন মেরামতের জন্য একটি রয়েছে হ্যাঙ্গারে। অন্যটিও ইঞ্জিনের সমস্যা দেখা দেওয়ায় মেরামতের জন্য হ্যাঙ্গারে নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিপণন বিভাগের মহাব্যবস্থাপক সৈয়দ আহসান কাজী বলেন, ‘অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে সৈয়দপুর, যশোর, রাজশাহী ও বরিশালে বহরের দুটো ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হয়। কিন্তু হঠাৎ উড়োজাহাজ দুটি যান্ত্রিক ত্রুটিতে পড়ায় এসব রুটের মঙ্গল ও বুধবারের সব ফ্লাইট বাতিল করা হয়েছে। বুধবার রাতের মধ্যে উড়োজাহাজ উড্ডয়ন উপযোগী হওয়ার কথা রয়েছে। ফলে আগামী বৃহস্পতিবারের আগে এসব রুটে পূর্বসূচি অনুযায়ী ফ্লাইট চলবে না।’

এর আগে গত ১১ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ একটি ফ্লাইট জরুরি অবতরণ করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। উড়োজাহাজের চাকা ফেটে যাওয়ায় দুপুর ২টার দিকে ঢাকা থেকে রাজশাহীগামী ওই ফ্লাইটটি জরুরি অবতরণ করে। তবে ফ্লাইট বা যাত্রীদের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

প্রসঙ্গত, বর্তমানে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা ১৩টি। এর মধ্যে ৬টি উড়োজাহাজ নিজস্ব ও বাকি ৭টি উড়োজাহাজ বিভিন্ন মেয়াদে লিজ সংগ্রহ করা হয়েছে। নিজস্ব ক্রয়কৃত ব্র্যান্ডনিউ চারটি সুপরিসর বোয়িং ৭৭৭-৩০০ ইআর এবং দুটি ব্র্যান্ডনিউ ৭৩৭-৮০০ উড়োজাহাজ রয়েছে বিমানবহরে। এছাড়া দীর্ঘমেয়াদী লিজে দুটি বোয়িং ৭৭৭-২০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭-৮০০, দুটি ড্যাশ৮ কিউ৪০০ উড়োজাহাজ রয়েছে। সবশেষ আট মাসের জন্য বিমানবহরে যুক্ত হয়েছে একটি এয়ারবাস এ-৩৩০ উড়োজাহাজ। স্পেনের ওয়ামোস এয়ার থেকে আট মাসের জন্য ওয়েট লিজে এই উড়োজাহাজটি আনা হয়।

বিমান বর্তমানে ১৫টি আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে। ২০১৫-২০১৬ অর্থবছরে বিমান ২৩ লাখ ১৮ হাজার যাত্রী পরিবহন করেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.