উদ্ধার হলেন মুসা ইব্রাহিম

 উদ্ধার হলেন মুসা ইব্রাহিম

ডেস্ক : অবশেষে উদ্ধার হয়েছেন পর্বতারোহী মুসা ইব্রাহিমসহ তিন অভিযাত্রী। পাঁচ দিন পর সোমবার (১৯ জুন) সোয়া ছয়টার দিকে তাদের সমতলে নামিয়ে আনা হয়েছে বলে ফেসবুকে তথ্য প্রকাশ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়া বিষয়টি নিশ্চিত করেছেন মুসা ইব্রাহীমের স্ত্রী উম্মে শরাবন তহুরা।

এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশি মুসা ইব্রাহিম ও তার সহযাত্রীরা ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে মাউন্ট কার্সটেঞ্জ থেকে নেমে আসার সময় বিরূপ আবহাওয়ার কারণে শনিবার (১৭ জুন) বেইসক্যাম্পে আটকা পড়েন। সহযাত্রী হিসেবে তার সাথে আটকা পড়েন ভারতের আরো দুই অভিযাত্রী । জানা যায় তাদের কাছে কোন খাবার নেই। এরপর বাংলাদেশি ও ভারতীয় দূতাবাস মুসা ইব্রাহীম ও তার দলকে উদ্ধারের কার্যক্রম শুরু করে।

রোববার (১৮ জুন) সন্ধ্যায় মুসার সহযাত্রী ভারতীয় নাগরিক সত্যরূপ সিদ্ধান্তের স্যাটেলাইট ফোন থেকে পাওয়া বার্তা থেকে জানা যায়, তারা পরিত্যক্ত কিছু খাবারের সন্ধান পেয়েছেন। এছাড়া, ওই দিন দুপুরে পাঠানো এক বার্তায় উদ্ধার প্রচেষ্টার জন্য দূতাবাসকে ধন্যবাদও জানান মুসা।

রোববারই মুসা ইব্রাহীমদের উদ্ধারের জন্য হেলিকপ্টার পাঠালেও আবহাওয়া অনুকূলে না থাকায় তাদের উদ্ধার করা যায় না।

এর আগে ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করার জন্য গত ২৯ মে ইন্দোনেশিয়া থেকে যাত্রা শুরু করেন মুসা। বালিতে তার সঙ্গে যোগ দেন সত্যরূপ ও নন্দিতা। এ অভিযানের আনুষ্ঠানিক নাম ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ এক্সপেডিশন টু মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড’।

উল্লেখ্য, মুসা ইব্রাহীম প্রথম বাংলাদেশি হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেছেন। তিনি ২০১০ সালের ২৩ মে বাংলাদেশ সময় ভোর ৫টা ৫ মিনিটে এভারেস্ট শৃঙ্গ জয় করেন। এছাড়া ২০১১ সালের ১৩ সেপ্টেম্বর আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত কিলিমাঞ্জারোর চূড়া জয় করেন। এই অভিযানে তার সঙ্গী ছিলেন নিয়াজ মোরশেদ পাটওয়ারী ও এম এ সাত্তার। তবে ১৯ হাজার ৩৪০ ফুট উচ্চতার কিলিমাঞ্জারো পর্বতের চূড়ায় বাংলাদেশের পতাকা উড়িয়েছেন কেবল মুসা ও নিয়াজ।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.