নিজস্ব প্রতিবেদক : গণমাধ্যমের ধর্ম বিষয়ক রিপোর্টারদের সংগঠন ‘রিলিজিয়াস রিপোর্টার্স ফোরাম (আরআরএফ)’ এর উদ্যোগে এক ইফতার মাহফিল আজ রোববার রাজধানীর পুরানা পল্টনে একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়।
ফোরামের সভাপতি ফয়েজ উল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উবায়দুল্লাহ বাদলের পরিচালনায় ইফতারপুর্ব আলোচনায় অংশ নেন, হাবের সিনিয় সহ সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম, সাবেক মহাসচিব শেখ আব্দুল্লাহ, বাংলাদশে হজযাত্রী ও হাজী কল্যাণ পরষিদের সভাপতি আব্দুল্লাহ আল নাসের, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী ও জাহাঙ্গীর আলম প্রধান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মোরসালীন নোমানী, ধর্ম মন্ত্রনালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসাইন, ধর্ম সচিবের একান্ত সচিব গোলাম মাওলা, খেলাফত আন্দোলন একাংশের আমীর মাওলানা জাফরুল্লাহ খান, ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, জমিয়তে উলামায়ে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুল করীম কাসেমী, ইসলামী ঐক্য আন্দোলনের মহাসচিব ড. মাওলানা এনামুল হক আজাদ, হাবের সাবেক সহসভাপতি আবদুল কবির খান (জামান), ফরিদ আহমেদ মজুৃমদার, হাবের সহসভাপতি আবদুস সালাম আরেফ, কোষাধ্যক্ষ মাওলানা ফজলুর রহমান, খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব শেখ গোলাম আসগর, বাংলাদেশে খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতা উল্লাহ আমান, বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের মহাসচিব মাওলানা মনিরুজ্জামান রাব্বানী, ইসলামী আন্দোলনের ঢাকা মহানগর সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, হজ নিউজ বিডি ডটকমের ব্যবস্থাপনা সম্পাদক অলিউর রহমান, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের গবেষক সওম আবদুস সামাদ।
উপস্থিত ছিলেন, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক তৌহিদুল আনোয়ার, ইসলামী ঐক্য আন্দোলনের যুগ্ম মহাসচিব সম্পাদক মাওলানা সাখাওয়াত হোসাইন, খেলাফত আন্দোলনের প্রচার সম্পাদক মাওলানা সুলতান মহি উদ্দিন, খেলাফত মজলিসের প্রচার সম্পাদক অধ্যাপক আব্দুল জলিল, কওমী পরিষদের সভাপতি আব্দুল আজিজ, আরআরএফ এর সাবেক সভাপতি শামসুল ইসলাম, খেলাফত মজলিসের প্রচার সম্পাদক আজিজুর রহমান হেলাল, বাংলাদেশ তরিকত ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী ফারুকী, দাওয়াতে ইসলামী বাংলাদেশের সহসভাপতি মুহাম্মদ নাঈমুল হায়দার আক্তারী, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সভাপতি জি এম রুহুল আমিন প্রমুখ।
বক্তারা ধর্ম বিষয়ক রিপোর্টারদের পেশাগত কাজে পারস্পরিক সহযোগিতা ও মানোন্নয়নের লক্ষ্যে আরআরএফ গঠনের উদ্যোগের প্রশংসা করেন। তারা ধর্ম সম্পর্কিত বিষয়ে সঠিক তথ্য পরিবেশনে রিপোর্টারদের বস্তুনিষ্ঠতার পরিচয় দেয়ার আহবান জানিয়ে বলেন, ধর্মের নামে যাতে কেউ ফেৎতা সৃষ্টি করতে না পারে, জঙ্গীবাদের বিস্তার ঘটাাতে না পারে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে না পারে সে ব্যাপারে সাংবাদিকদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
ধর্ম মন্ত্রনালয়ের কর্মকর্তা ও হাবের নেতারা হজ ব্যবস্থাপনার ক্রুটি বিচ্যুতি তুলে ধরে এবং সঠিক তথ্য পরিবেশন করে সহায়তা করার জন্য ধর্ম বিষয়ক রিপোর্টারদের প্রশংসা করেন। চলতি বছরের হজ ব্যবস্থাপনাকে ক্রুটিমুক্ত ও সুন্দর করার জন্য সাংবাদিকদের সহায়তা কামনা করেন।
ইফতার পুর্ব মুনাজাতে দেশ জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মাওলানা জাফরুল্লাহ খান।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.