নিজস্ব প্রতিবেদক : সংবাদপত্রের উপর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী। সংবাদপত্রের উপর ভ্যাট আরোপকে একটি ভুল কাজ বলেও মন্তব্য করেন তিনি।

আজ শনিবার রাজধানীর লেকশোর হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বাজেট সংলাপে তিনি এ দাবি জানান।

ডা. জাফর উল্লাহ চৌধুরী বলেন, অর্থমন্ত্রী তার জীবনের শ্রেষ্ঠ বাজেট দিতে গিয়ে মনে হয় সবদিকে নজর দিতে পারেননি। সংবাদপত্রের উপর ভ্যাট আরোপ করা হয়েছে; সংবাদপত্রের বিজ্ঞাপনের উপরে; সংবাদপত্রের জন্য আমদানিকরা কাগজের উপরে । এটি অত্যন্ত ভুল কাজ হয়েছে। এটা অবিলম্বে প্রত্যাহার করা উচিত।

সংবাদপত্রের ভূমিকা তুলে ধরে তিনি বলেন, গণতন্ত্রের জন্য সরকারের সমালোচনার অধিকার থাকতে হবে। সরকারের ভুল এবং ভালো দুটোই বলার সুযোগ থাকতে হবে। এক্ষেত্রে সংবাদপত্রের ভূমিকা গুরুত্বপূর্ণ।

এসময় করমুক্ত আয়ের সীমা ৫ লাখ করার আহ্বান জানান তিনি।

সিপিডির বাজেট আলোচনায় ব্যাংক অ্যাকাউন্টে বাড়তি আবগারি  শুল্ক, শিক্ষা এবং স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দ, দেশের অবকাঠামো খাত,  নতুন ভ্যাট আইনের প্রভাব এবং দেশের ব্যাকিং খাতের বর্তমান অব্স্থাসহ বেশকিছু বিষয় নিয়ে আলোচনা হয়।

বাজেট আলোচনায় উপস্থিত আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক উপদেষ্টা ড. আবুল কালাম আজাদ, সাবেক বাণিজমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.