নিজস্ব প্রতিবেদক, সাভার থেকে  ঃ

সাভার উপজেলা পরিষদের উপ-নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত করেছে আদালত। উপজেলা পরিষদের বরখাস্তকৃত চেয়ারম্যান আলহাজ¦ কফিল উদ্দিনের করা একটি রীট আবেদনের প্রেক্ষিতে মহামান্য সুপ্রিম কোর্টের হাই কোর্ট ডিভিশনের দুই বিচারপতির বেঙ্চ এ স্থগিতাদেশ প্রদান করেন।
এর আগে কফিল উদ্দিন স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সচিব, ঢাকার ডিসিসহ নির্বাচন কমিশনের ৮ কর্মকর্তা ও প্রতিষ্ঠানকে বিবাদী করে সাভার উপজেলা পরিষদের উপ নির্বাচনের ঘোষিত তফসীল স্থগিতাদেশ চেয়ে সুপ্রীম কোর্টে একটি রীট আবেদন করেন। দীর্ঘ শুনানি শেষে সুপ্রীম কোর্টের বিচারপতি তারিকুল হাকিম এবং বিচারপতি এম ফারুক সাভার উপজেলা পরিষদের উপ-নির্বাচনের ঘোষিত তফছিল স্থগিতাদেশের আদেশ প্রদান করেন। বাদী পক্ষের আইনজীবি ছিলেন সিনিয়র এ্যাডভোকেট আবদুল বাছেদ মজুমদার।
সম্প্রতি সাভার উপজেলা পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন তফসিল ঘোষিত করেন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন পত্র জমাদানের শেষ তারিখ ১২ই জুন, রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়ন পত্র বাছাই ১৪ ই জুন, মনোনয়ন পত্র প্রত্যাহার ২১ জুন এবং ১৩ জুলাই অনুষ্ঠিত হবে সাভার উপজেলা পরিষদের উপ নির্বাচন। সাভার উপজেলা পরিষদের মোট ভোটার সংখ্যা ৮ লাখ ৫৩ হাজার ৩’শ ৬৪জন। এদের বেশীর ভাগই পোশাক শ্রমিক।
এদিকে নির্বাচনী তফছিল ঘোষিত হওয়ার পরপরই উপজেলা আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ নির্দলীয়ভাবে বেশ কয়েজন প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করে প্রচার প্রচারনা শুরু করেন।
এদিকে আজ দুপুরে দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে সাভার উপজেলা পরিষদের উপ-নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগ দলীয় প্রার্থী মঞ্জুরুল আলম রাজীব সাভার উ্পজেলা নির্বাচন অফিসার মুহম্মদ আমিনুর রহমান মিঞার কাছে মনোনয়ন পত্র জমা দিয়েছেন। আদালতের স্থগাতিদেশের ব্যাপারে তারা অবগত নন বলে সাংবাদিকের জানান। ঘোষিত তফসিল অনুযায়ী আজ মনোনয়ন পত্র জমাদানের শেষ দিন হলেও অন্য কোন প্রার্থী মনোনয়ন পত্র জাম দেননি বলে সংশ্লিষ্ট সূত্র জানা গেছে।
এদিকে বরখাস্তকৃত সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান কফিল উদ্দিন বলেন আমাকে সম্পুর্ণ বেআইনীভাবে বরখাস্ত করা হয়েছিল। দেশে আইন আছে। তাই আমি প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে উচ্চ আদালতে রীট আবেদন করলে আদালত এ উপ-নির্বাচনের ব্যাপারে স্থগাতিদেশ প্রদান করেন।
উপ-নির্বাচন স্থগাতিদেশের ব্যাপারে সাভার ্উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাসের বেগ সাংবাদিকদের বলেন, এ বিষয়ে নির্বাচন কমিশন থেকে এখন পর্যন্ত কোন আনুষ্ঠানিক চিঠি আমরা পাইনি তবে উচ্চ আদালতের পৃথক দুটি বেঞ্চ থেকে দেওয়া নির্বাচন স্থগিতাদেশের খবর আমিও শুনেছি। গেলো রাতে বরখাস্তকৃত মেয়র বাহক মারফত উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে একটি উকিল নোটিশ পাঠিয়েছেন যেখানে নির্বাচন স্থগাতিদেশের কথা উল্লেখ রয়েছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.