‘ভারত, মিয়ানমার, নেপাল ও ভুটানের সঙ্গে রেল যোগাযোগ বাড়বে’

 ‘ভারত, মিয়ানমার, নেপাল ও ভুটানের সঙ্গে রেল যোগাযোগ বাড়বে’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ রেলওয়েতে ৯৭ হাজার ৬২৩ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে মোট ৫৩টি (বিনিয়োগ প্রকল্প ৪৬টি, কারিগরি সহায়তা প্রকল্প ৭টি) প্রকল্পের বাস্তবায়ন হচ্ছে। একইসঙ্গে প্রতিবেশী দেশের সঙ্গে রেলযোগাযোগ বাড়ানোর লক্ষ্যে ভারত, মিয়ানমার, নেপাল ও ভুটানের সঙ্গে রেল যোগাযোগ বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ৫৩টি প্রকল্পের অনুকূলে ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) ৯ হাজার ২৭৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।আজ বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মো. মনিরুল ইসলামের এক প্রশ্নের জবাবে এই কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ২০ বছর মেয়াদী ২০১০ সালের জুলাই থেকে ২০৩০ সালের জুন পর্যন্ত মহাপরিকল্পনা ৪টি পর্যায়ে বাস্তবায়নের জন্য ২ লাখ ৩৩ হাজার ৯৪৪ কোটি টাকা ব্যয়ে ২৩৫টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে মহাপরিকল্পনা হালনাগাদ করার কার্যক্রম চলছে।

তিনি বলেন, রেলওয়েকে আধুনিক, যুগোপযোগী, নিরাপদ, সাশ্রয়ী, পরিবেশবান্ধব, নির্ভরযোগ্য ও যাত্রী সেবামূলক গণপরিবহণ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এই সেক্টরকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারণ, গুরুত্বপূর্ণ রেলওয়ে করিডোর ডাবল লাইনে উন্নীতকরণ, বিদ্যমান রেলপথের মানোন্নয়ন তথা বাংলাদেশ রেলওয়ের সার্বিক উন্নয়নে বাংলাদেশ রেলওয়েকে আধুনিক, যুগোপযোগী গণপরিবহন মাধ্যম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার পরিকল্পনা কমিশনের ‘ট্রান্সপোর্ট সেক্টর কো-অর্ডিনেশন (টিএসসি) উইং-এর সহায়তায় ‘রেলওয়ে মাস্টার প্লান’ নামে একটি প্রকল্প ২০১৩ সালের ৩০ জুনে অনুমোদিত হয়।

mimmahmud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.