আবগারি শুল্ক না বাড়ানোর দাবি জাতীয় সংসদে
0.0Overall Score

ডেস্ক : ব্যাংক হিসাবে আবগারি শুল্ক না বাড়ানোর দাবি উঠেছে জাতীয় সংসদে। আজ সোমবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের সম্পূরক বাজেটের আলোচনায় অংশ নিয়ে এই দাবি জানান সরকারদলীয় হুইপ শহীদুজ্জামান সরকার।
তিনি বলেন, ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক বাড়ানো নিয়ে দেশজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গ্রামের মানুষ এক লাখ, দুই লাখ টাকা ব্যাংকে জমা রাখেন। কিন্তু আমানতের টাকা কেটে নেওয়া হবে- এমন আতঙ্ক ছড়িয়ে পড়ায় ব্যাংক লেনদেন থেকে দূরে সরে যাবেন তারা। তাই আবগারি শুল্ক না বাড়িয়ে বর্তমান হার বহাল রাখার জন্য অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানাচ্ছি।
ভ্যাটের আওতা কমিয়ে আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর বাড়ানোর পরামর্শও দিয়েছেন সরকারদলীয় এই হুইপ। তিনি বলেন, আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর বাড়ানো হলে জনগণকে স্বস্তি দেওয়া যেত।
সঞ্চয়পত্রের সুদের হার না কমানোরও আহ্বান জানিয়ে শহীদুজ্জামান সরকার বলেন, ১৯ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র কেনার লক্ষ্য ছিল। সেটি ৪২ হাজার কোটি টাকা হয়েছে। সঞ্চয়পত্রের হারে কাঁচি চালানো উচিৎ হবে না। একে আরও সহজ করার কোনো প্রক্রিয়া থাকলে সেটা অনুসরণ করতে হবে।
সারা বছর ধরে রাজস্ব আদায়ে এনবিআরের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪২ হাজার কোটি টাকা। এর মধ্যে আদায় হয়েছে ২ লাখ ১৮ হাজার টাকা; যা লক্ষ্যমাত্রার তুলনায় ১০ শতাংশ কম।
শহীদুজ্জামান বলেন, চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৯ মাসে আশানুরূপ রাজস্ব আদায় করা যায়নি। বিষয়টি বিবেচনার দাবি রাখে। অর্থবছরের শুরু থেকে রাজস্ব আদায়ে এনবিআরকে জোর দিতে হবে। তা না হলে শেষ ৩ মাসে অনেক অনিয়ম হয়।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.